০১
একদম শেষে থেকে যাওয়া যায়।
শেষে দাঁড়িয়ে আছে মাথার মধ্যে উইপোকার প্রচলন তার শব্দ ছিঁড়ে খাচ্ছে দিনরাত্রি । শরীর জুড়ে হেমলক্ বিষ গজিয়ে উঠেছে, শেষ কিছু লিখে দেবে বলে এগিয়ে চলো আরও তবু ও সে চিৎকার করার সুযোগ পায়নি। গ্যালেলিও বলেছিল ওটা ভুল আমাদের মেনে নিতে দেরি হয়েছিল তাই শুধু হারিয়ে ছিলাম ওনার আনেক আবিষ্কার। একদম শেষে থেকে যেতে পারে মধ্যরাত্রি যেমন দিনের পূর্বাভাস।
০২
শরীর এবং পরিবেশ
পর্বত সিংহের উপর থেকে কালো জলের ঝরনার মত ঘাড় বেয়ে নেমে আসে সুগন্ধি প্রেমিকের স্থিরতা ছিনিয়ে নিতে তার অনায়াসে।
কোটরে বসানো স্নিগ্ধ সাদা পাথর কোকিলের গা থেকে রং কেড়ে নিয়ে কলঙ্কিত। দিঘি জোড়া টলমল করছে জলে, জল উপচে পরবে যেকোন মুহূর্তে আঘাত লাগে কিংবা খুব বেশি আনন্দে।
বুকের কাপড় সরালে, দেখিতে পাই শুধুই ধপধপে সাদা কালো পাহাড়, ক্ষুধার্থ আগামীর জিভের লালা লেগে থাকে পর্বত শৃঙ্গের চূড়ায়। ঠিকমতো পিরিত আঁকড়ে ধরিলে, অন্তর্বাসে লুকানো যৌনতাও মাটি চাপা পরে যায়।
বিস্তীর্ণ মালভূমি জুড়ে একটি গভীর অন্ধকার হর্দ, নাড়ির টান পরলে পাকস্থলী ধর্মঘট ডাকে।
উচ্ছিষ্ট মালভূমি পেরিয়ে জনন উত্তপ্ত লাভ হয়ে নিৰ্মাণ হতে থাকে। মাঝে মাঝে মনে হয় সংস্করণের প্রয়োজন শরীর এবং পরিবেশের।
০৩
আফসোস
অনুভূতির তারিয়ে মাকড়সার জালে একেই কি প্রেম বলে? অতল গভীরে। বুঝিনা ছাই এই রূপ হৃদয়ের জ্বালা হৃদয় বিচলিত প্রেমিকার অবহেলা।
আঁচলের রূপকথার পাশে ছিলো, জোনাকির মেলে ধরা আলো রাতে অর্জুন গাছের স্পন্দন।
জোনাকির বৃষ্টিতে ছুঁয়েছে রাগ, আগুনের অস্পষ্টতায় বেঁচে আছি আজ, নিঃস্ব হলেও আফশোস করে না থেকে যাবার জেদ।
অবহেলা দিলে তুমি বৃষ্টির দিনে জানালার পর্দার রঙিন কাপড়ে। আমাদের গেছে যে সময় আসবেনা ফিরে এক বুক সমুদ্র বুকে রেখে দিয়ে।